Home / রাজশাহী / একদিনে টিপিনের টাকা বাঁচিয়ে চারঘাট উপজেলায় প্রতিটি স্কুলে গাছ বিতারণ।।

একদিনে টিপিনের টাকা বাঁচিয়ে চারঘাট উপজেলায় প্রতিটি স্কুলে গাছ বিতারণ।।

সংবাদদাতা: মোঃ সাইফুল ইসলাম রায়হান,চারঘাট রাজশাহী।

অনলাইন ডেস্ক:জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে দেশকে বাঁচাতে চারঘাট উপজেলার শিক্ষার্থীরা এক দিনের টিফিনের টাকা বাঁচিয়ে প্রায় ৫০ হাজারটি গাছের চারা কিনেছে। এসব চারা তারা নিজেদের বাড়ির আঙিনায় রোপণ করবে, নিজেরাই করবে পরিচর্যা।

সোমবার (১৬ সেপ্টেম্বর) রাজশাহীর চারঘাট উপজেলার চারঘাট মডেল উচ্চ বিদ্যালয়ে এসব গাছের চারা বিতরণ করা হয়। চারঘাট উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ নাজমুল হকের সভাপতিত্বে গাছের চারা বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চারঘাট উপজেলা চেয়ারম্যান ফকরুল ইসলাম।

আরো উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার রশিদা ইয়াসমিন,উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জয়নাল আবেদিন,সহকারী উপজেলা শিক্ষা অফিসার নাহিদা আকতার,আলোর মিছিল সংগঠনের প্রতিষ্ঠাতা জুবায়ের আল মাহমুদ রাসেল,ইউপি চেয়ারম্যানগণ,বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানসহ শিক্ষক, শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

একদিনের টিফিনের টাকা বাঁচিয়ে গাছ লাগানোর ‘থিম’ নিয়ে ২০১৫ সাল থেকে এই সবুজায়ন আন্দোলন করছেন আলোর মিছিল নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিষ্ঠাতা জুবায়ের আল মাহমুদ রাসেল। শিক্ষক শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করে তিনি প্রতি বছরই গাছের চারা রোপন করেন। এর আগে শিক্ষার্থীরা ১ দিনের টিফিনের টাকা সমপরিমাণ ৫ টাকা করে চাঁদা তুলে প্রধান শিক্ষকের হাতে জমা দেয়।

পরে প্রধান শিক্ষক স্থানীয় নার্সারী থেকে গাছের চারা কিনেন। সেই চারাগুলো সোমবার উৎসবের মাধ্যমে বিতরণ করা হয়। টিফিনের টাকা বাঁচিয়ে গাছের চারা কেনার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বিদ্যালয়ের শিক্ষার্থীরা জানায়, ‘বছরে এক দিনের টিফিনের টাকা বাঁচানো কোনো ব্যাপারই না। তবে এভাবে টাকা বাঁচিয়ে একটা গাছ কেনার চিন্তাটা আগে মাথায় ছিল না। আজ আমরা টিফিনে না খেয়ে গাছের চারা কিনেছি-এটা আমাদের অহংকার। কারণ এটা আমরা শুধু নিজেদের জন্য নয় বরং পুরো দেশের জন্য,পুরো পৃথিবীর জলবায়ু পরিবর্তনের করেছি।’

অনুষ্ঠানে বক্তারা চারঘাট উপজেলায় এমন একটি সবুজ বাংলাদেশ গড়ার বিপ্লব চালিয়ে যাবার প্রত্যয় ব্যাক্ত করেন এবং শিক্ষার্থীরা নিজেরাই নিজেদের টাকায় গাছের চারা কিনে সবুজ বাংলাদেশ গড়ার শপথ নিয়েছে-সেই চিত্র দেখে তারা মুগ্ধ হোন।

About admin

Check Also

রাজশাহীর বাঘায় স্বাস্থ্যবিধি না মানায় বাড়ছে ঝুঁকি।।

মোঃ সাইফুল ইসলাম রায়হান-রাজশাহী। অনলাইন ডেস্ক :     রাজশাহী বাঘা স্বাস্হ্যবিধি না মানায় বাড়ছে ঝুঁকি। দ্বিতীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *