Home / সদ্য সংবাদ / এবার দেশে শনাক্ত করা হলো করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট।।

এবার দেশে শনাক্ত করা হলো করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট।।

অনলাইন ডেস্ক :    সব ভয়কে বাস্তবে রূপ দিয়ে এবার দেশে শনাক্ত করা হলো করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট।গণমাধ্যমকে এ তথ্য জানান আজ শনিবার (৮ মে) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম জানান,দেশে ভারতীয় ভ্যারিয়েন্ট পাওয়া গেছে।এ ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগীরা ভারত থেকে ফিরেছেন।তারা চিকিৎসার জন্য ভারতে গিয়েছিলেন এবং বর্তমানে যশোরে অবস্থান করছেন।

করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট বা ধরন পাওয়া গেছে বিশ্বের অন্তত ১৭টি দেশে।গেলো মাসের শেষের দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।এদিকে ভারতে সব রেকর্ড ভেঙে দিচ্ছে করোনা।আজ প্রথমবারের মতো একদিনে চার হাজার মৃত্যু দেখলো দেশটি।গত ২৪ ঘণ্টায় ভারতে প্রাণ হারিয়েছেন চার হাজার ১৮৭ জন।একইসময়ে নতুন রোগী পাওয়া গেছে চার লাখ এক হাজার। অন্যদিকে,ভারতে প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাসের একটি স্ট্রেনকে ইংল্যান্ডের জনস্বাস্থ্য কর্তৃক ‘উদ্বেগের রূপ’ হিসেবে ঘোষণা করা হবে।আশঙ্কা করা হচ্ছে এটি অন্য স্ট্রেনগুলো থেকে আরো বেশি দ্রুত ছড়ায়।সেখানে বলা হয়,কোভিড-১৯ এর এই স্ট্রেনটি পিএইচই কর্তৃক বি১৬১৭.২ নামে পরিচিত।এ ছাড়া দেশজুড়ে ভাইরাসটির ৪৮টি ক্লাস্টার পাওয়া গেছে।যা মূলত ভ্রমণের সঙ্গে সম্পর্কিত। যদিও তুলনামূলকভাবে ক্ষেত্র কম রয়েছে।যাইহোক,বর্তমানে স্ট্রেনটি নিয়ে উদ্বেগের মাঝেই স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন,কোভিড-১৯ এর স্ট্রেনটি ভ্যাকসিনকে এড়িয়ে যেতে পারে এমন কোনো কারণ তাদের চোখে পড়েনি এখন অবধি।

এই স্ট্রেন ভারতে প্রথম শনাক্ত হওয়া করোনার তিনটি ধরনের মধ্যে একটি।যা যুক্তরাজ্যে শনাক্ত হয়েছে এবং পিএইচই কর্তৃক এটির তদন্ত চলছে।কোভিড-১৯ এর বাকি দুটি ধরন হলো বি১৬১৭.১ ও বি১৬১৭.৩।বি১৬১৭.২ স্ট্রেনটি পুরো ইংল্যান্ড জুড়ে এখন অবধি ৫০০ এর অধিক শনাক্ত হয়েছে।এর মধ্যে লন্ডন এবং দেশের উত্তর-পশ্চিমে সবচেয়ে বেশি রোগী পাওয়া গেছে।প্রতীকী-ফাইল ছবি

About admin

Check Also

২০০২ সালে সাতক্ষীরায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলার ঘটনায় দায়ের করা মামলায় সাত আসামির জামিন স্থগিতই থাকছে।।

অনলাইন ডেস্ক :    ২০০২ সালে সাতক্ষীরায় তৎকালীন বিরোধী দলীয় নেতা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *