Home / ঢাকা / কমলাপুর রেলস্টেশনে পরীক্ষামূলক ডিজিটাল কোচ লোকেটর সার্ভিস চালু ।।

কমলাপুর রেলস্টেশনে পরীক্ষামূলক ডিজিটাল কোচ লোকেটর সার্ভিস চালু ।।

অনলাইন ডেস্ক: নানা পদক্ষেপ নেওয়া হয়েছে রেলসেবাকে আরো আধুনিক করতে।ঢাকার কমলাপুর রেলস্টেশনে পরীক্ষামূলক ডিজিটাল কোচ লোকেটর সার্ভিস চালু করা হচ্ছে এরই অংশ হিসেবে।এর মধ্যেই প্ল্যাটফর্মজুড়ে লাগানো হয়েছে সারি সারি স্ক্রিন।ট্রেনের কোনটা কোন বগি দেখা যাবে এসব ডিজিটাল স্ক্রিনে।কমলাপুর স্টেশন ঘুরে দেখা যায়,পরীক্ষামূলকভাবে সারি সারি ডিজিটাল কোচ লোকেটর স্ক্রিন বসানো হয়েছে ২ ও ৩ নম্বর প্ল্যাটফর্মে।কোনটা ‘ক’ বগি আর কোনটা ‘খ’ বগি কোনো ট্রেন আসার সঙ্গে সঙ্গে স্ক্রিনে দেখা যাচ্ছে।

পরীক্ষামূলক কাজ চলমান রয়েছে ‘ডিজিটাল কোচ লোকেটর সার্ভিস’ এর। স্ক্রিনে বগির নাম দেখাচ্ছে প্ল্যাটফর্মে ট্রেন আসার সঙ্গে সঙ্গে।প্ল্যাটফর্মে দাঁড়িয়ে থাকা যাত্রীরা ট্রেনের কোচ নম্বর স্ক্রিনে দেখতে পারবেন ডিজিটাল কোচ লোকেটর সার্ভিসের ফলে।তাদের আর দৌড়াদৌড়ি করতে হবেনা বগি খোঁজার জন্য।রিয়াদ আহমেদ,ডিজিটাল কোচ লোকেটর সার্ভিস প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক বলেন,৩৬টি ডিজিটাল স্ক্রিন লাগানো হয়েছে ২ এবং ৩ নম্বর প্ল্যাটফর্ম মিলে।বাকি সব প্ল্যাটফর্মেই ডিজিটাল স্ক্রিন লাগানোর কাজ শেষ হয়ে যাবে এই মাসের মধ্যেই।বিমানবন্দর রেলস্টেশনে এর মধ্যেই আমরা ডিজিটাল কোচ লোকেটরের কাজ পুরোপুরি শেষ করেছি।এই সেবা চালু করা হবে পর্যায়ক্রমে সব স্টেশনে।

তিনি আরো বলেন,ডিজিটাল কোচ লোকেটর সেবার কাজটি বেশ জটিল তবে ঠিকঠাক করতে পারলে সুফল মিলবে। যাতে প্ল্যাটফর্মে ট্রেনগুলো নির্দিষ্ট ডিজিটাল স্ক্রিনগুলোর নিচেই দাঁড় করানো হয় ট্রেনচালকদের নির্দেশনা দেওয়া হয়েছে।যদি এর ব্যত্যয় ঘটে তাহলে ডিজিটাল কোচ লোকেটর সেবাটি যথাযথ নাও মিলতে পারে।প্রকল্পের আওতায় কাজ করছি আমরা।  সব সময় তদারকি করছেন বাংলাদেশ রেলওয়ের সচিব এবং রেলওয়ের মহাপরিচালক।মোহাম্মদ আমিনুল হক,কমলাপুর স্টেশনের স্টেশন ম্যানেজার বলেন,ডিজিটাল কোচ লোকেটর সার্ভিস বা ডিজিটাল কোচ শনাক্তকরণের সেবা এই প্রকল্পের কাজ চলমান রয়েছে।থার্ড পার্টিকে দেওয়া হয়েছে কাজটি।পরীক্ষামূলক কাজ চলছে।ডিজিটাল কোচ শনাক্তকরণ সেবা যাত্রীরা পুরোপুরি গ্রহণ করতে পারবেন কাজ পুরোপুরি শেষ হয়ে গেলে।এর ফলে ট্রেনের বগির নম্বর বুঝতে যাত্রীদের কোনো সমস্যা হবে না।স্ক্রিনে দেখেই তারা জানতে পারবেন কোথায় কোন বগি আছে।

(বি:দ্র: ছবি-তথ্য সংগ্রহকরা)

About admin

Check Also

বাসে অগ্নিসংযোগের ঘটনায় আটক ১০জন।।

অনলাইন ডেস্ক :     অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে রাজধানীতে হঠাৎ করে ৯টি স্থানে বাসে।ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *