Home / জাতীয় / করোনা ভাইরাসের ৩ কোটি ডোজ টিকা কিনবে বাংলাদেশ।।

করোনা ভাইরাসের ৩ কোটি ডোজ টিকা কিনবে বাংলাদেশ।।

অনলাইন ডেস্ক :     বাংলাদেশ যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনা ভাইরাসের ৩ কোটি ডোজ টিকা কিনবে।দুই ডোজ করে টিকা নিতে হবে প্রত্যেক ব্যক্তির।অর্থাত্ বাংলাদেশের দেড় কোটি মানুষকে দেওয়া যাবে এই ৩ কোটি ডোজ টিকা।

এ সংক্রান্ত ত্রিপক্ষীয় একটি সমঝোতা চুক্তি সই হয়েছে বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রণালয়,ভারতের সিরাম ইনস্টিটিউট ও বাংলাদেশের বেক্সিমকো ফার্মার সঙ্গে।বাংলাদেশে এই টিকা আসবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অক্সফোর্ডের টিকার অনুমোদন দিলে।

প্রতি ডোজ টিকার দাম পড়বে বাংলাদেশে ৫ ডলার (৪২৫ টাকা)।স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেক বলেন, বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কেনা হবে এই টিকা।বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী এই টিকা বিতরণ করা হবে।চিকিত্সক ও স্বাস্থ্যকর্মীসহ যারা করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সামনের সারিতে আছেন,তাদের অগ্রাধিকার দেওয়া হবে।স্বাস্থ্যমন্ত্রী সাংবাদিকদের জানিয়েছেন,পর্যায়ক্রমে দেশের সবাইকে টিকার আওয়তায় আনার ব্যবস্থা করা হবে।

এখন পরীক্ষামূলক প্রয়োগের শেষ পর্যায়ে রয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার এই করোনা ভাইরাস টিকা।ধারণা করা হচ্ছে এ বছরই তার চূড়ান্ত ফলাফল জানা যাবে।সম্ভাব্য এ টিকার পরীক্ষা ও উত্পাদনের সঙ্গে যুক্ত হয়েছে ভারতের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া।সেই চুক্তি অনুযায়ী, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস বাংলাদেশে সেরাম ইনস্টিটিউটে উত্পাদিত ভ্যাকসিনের ‘এক্সক্লুসিভ ডিস্ট্রিবিউটর’।বাংলাদেশ সরকার এখন বেক্সিমকোর মাধ্যমে ভারত থেকে ওই টিকা কেনার জন্য সমঝোতায় পৌঁছাল।তবে সমঝোতা স্মারকে উল্লেখ করা হয়েছে আনার আগে এই টিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেতে হবে।

এ বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয় বৃহস্পতিবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে। নিজ নিজ পক্ষে চুক্তিতে সই করেন সরকারের স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব মোস্তফা কামাল,সেরাম ইনস্টিটিউটের অতিরিক্ত পরিচালক সন্দ্ব্বীপ মলয় এবং বেক্সিমকোর চিফ অপারেটিং অফিসার রাব্বুর রেজা।স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেক ছাড়াও এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান।

*প্রতীকী-ফাইল ছবি*

About admin

Check Also

আজ মঙ্গলবার ৩০ চৈত্র,বঙ্গাব্দ ১৪২৭-এর শেষ দিন-চৈত্রসংক্রান্তি।।

অনলাইন ডেস্ক :    আজ মঙ্গলবার ৩০ চৈত্র,বঙ্গাব্দ ১৪২৭-এর শেষ দিন।আগামীকাল বুধবার বাঙালির সর্বজনীন উৎসবের দিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *