Home / বিবিধ / গণপরিবহন চালু।।

গণপরিবহন চালু।।

অনলাইন ডেস্ক :    গণপরিবহন আজ পুনরায় চালু হয়েছে ২২ দিন বন্ধ থাকার পর।সরকারি সিদ্ধান্ত অনুযায়ী,অর্ধেক যাত্রী আর বর্ধিত ভাড়া নিয়ে বৃহস্পতিবার (৬ মে) ভোর থেকে রাজধানী ঢাকাসহ সব জেলায় শুরু হয়েছে বাস চলাচল।তবে বন্ধ রয়েছে আন্তঃজেলা গণপরিবহন।

বিভিন্ন সড়কে দেখা গেছে,বাসগুলোতে স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী পরিবহন করা হচ্ছে।সে হিসাবে ৪২ সিটের বাসে ২১ জন যাত্রী পরিবহন করছে।কয়েকটি বাসের ভেতরে গিয়ে দেখা গেছে,সরকারের দেওয়া নির্দেশনা অনুযায়ী মাস্ক পরিধান নিশ্চিত করে যাত্রী পরিবহন করার কথা থাকলেও মাস্ক নেই কয়েকজনের মুখে।

বিধিনিষেধের মেয়াদ আগামী ১৬ মে মধ্যরাত পর্যন্ত বাড়িয়ে বুধবার (৫ মে) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী,শুধুমাত্র জেলার গাড়ি জেলাতে চলাচল করতে পারবে।আন্তঃজেলা বাসের পাশাপাশি যাত্রীবাহী ট্রেন ও নৌযান চলাচল বন্ধ রয়েছে।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)সড়কে গণপরিবহন চলাচলের ক্ষেত্রে পাঁচটি নির্দেশনা দিয়েছে।সেগুলো হলো- আন্তঃজেলা গণপরিবহন বন্ধ রাখা,কোনোভাবেই সংশ্লিষ্ট মোটরযানের রেজিস্ট্রেশন সার্টিফিকেটে উল্লিখিত মোট আসন সংখ্যার অর্ধেকের (৫০ শতাংশ) বেশি যাত্রী বহন না করা,সমন্বয়কৃত ভাড়ার (বিদ্যমান ভাড়ার ৬০ শতাংশ বৃদ্ধি) অতিরিক্ত ভাড়া আদায় না করা,ট্রিপের শুরু ও শেষে জীবাণুনাশক দিয়ে গাড়ি জীবাণুমুক্ত করা এবং পরিবহন সংশ্লিষ্ট মোটরযান চালক,অন্যান্য শ্রমিক কর্মচারী ও যাত্রীদের বাধ্যতামূলক মাস্ক পরিধান ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার নিশ্চিত করা। ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ জানিয়েছেন,ঢাকা মহানগরে গণপরিবহন চলাচলে সরকারের নির্দেশনা মেনে সব রুট মালিক সমিতি-পরিবহন কোম্পানির নেতাদের নির্দেশ দেওয়া হয়েছে।ছবি-তথ্য সংগৃহীত

About admin

Check Also

নড়াইল জেলায় আজ রবিবার রাত ১২টা থেকে সাতদিনের সর্বাত্মক কঠোর লকডাউনের ঘোষনা।।

অনলাইন ডেস্ক :    নড়াইল জেলায় করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় জেলা প্রশাসন রবিবার রাত ১২টা থেকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *