Home / খুলনা / ঘূর্ণিঝড় ফণী-জলোচ্ছ্বাস ৪-৫ ফুটের বেশি উচ্চতার হতে পারে… লায়ন বাংলা নিউজ…

ঘূর্ণিঝড় ফণী-জলোচ্ছ্বাস ৪-৫ ফুটের বেশি উচ্চতার হতে পারে… লায়ন বাংলা নিউজ…

অনলাইন ডেস্ক : বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ফণী আগামীকাল শুক্রবার ৩ মে বাংলাদেশে আঘাত হানতে পারে,বাংলাদেশ অতিক্রমের সময় এটির গতি হবে ঘণ্টায় ১৫০ থেকে ১৮০ কিলোমিটার,ঘূর্ণিঝড় ফণী এখন উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়েছে,বর্তমানে মংলা থেকে ৯২৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে।
ঘূর্ণিঝড় ফণী বেশ শক্তিশালী হয়ে উঠছে,বাড়ছে তার গতিবেগ,বাংলাদেশে আঘাত হানার আগে ভারতের ওড়িশা রাজ্যের উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়,ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে স্বাভাবিকের চেয়ে ৪ থেকে ৫ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে উপকূলের নিম্নাঞ্চল,আবহাওয়া অফিসের সবশেষ বুলেটিনে বলা হয়,অমাবস্যা থাকায় উপকূলীয় জেলা-চট্টগ্রাম,নোয়াখালী,লক্ষ্মীপুর,ফেনী,চাঁদপুর,বরগুনা,ভোলা,পটুয়াখালী,বরিশাল,পিরোজপুর,ঝালকাঠি,বাগেরহাট,খুলনা,সাতক্ষীরা এবং অদূরবর্তী দ্বীপ ও চরাঞ্চলে এই জলোচ্ছ্বাস দেখা যেতে পারে,আবহাওয়া অফিস আরও জানায়,ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৬০ কিলোমিটার,যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১৮০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে,পটুয়াখালীর পায়রা ও বাগেরহাটের মোংলা সমুদ্র বন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস,এছাড়া চট্টগ্রাম বন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।
ফণীর কেন্দ্রের কাছে সাগর খুবই উত্তাল রয়েছে,তাই উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব ধরনের মাছ ধরার ট্রলার ও নৌকাকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলা হয়েছে,পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়েই থাকতে বলেছে আবহাওয়া অফিস।আবহাওয়া অফিসের বুলেটিনে আরও বলা হয়,ঘূর্ণিঝড় ৩ মে ভারতের ওড়িশা উপকূল অতিক্রম করে সন্ধ্যার দিকে খুলনাসহ বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় জেলাগুলোতে আঘাত হানতে পারে।
উল্লেখ্য,বাংলাদেশে সবচেয়ে বড় উচ্চতার জলোচ্ছাস দেখা গিয়েছিল ১৯৭০ সালে ১২ নভেম্বর প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ের সময়,তখন চট্টগ্রামের নিচু এলাকা ১০ থেকে ৩৩ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হয়েছিল,বাতাসের গতি ছিল সর্বোচ্চ ২২৪ কিলোমিটার।
নৌ চলাচল সারাদেশে বন্ধ-বাংলাদেশ অভ্যন্তরীণ নৌচলাচল কর্তৃপক্ষ (বিআইডাব্লিউটিএ) অতি প্রবল ঘূর্ণিঝড় ফণী এগিয়ে আসায় প্রতিকূল আবহাওয়ার শঙ্কায় সারাদেশে সব ধরনের নৌ চলাচল বন্ধ ঘোষণা করেছে,সেই সঙ্গে দুর্যোগ মোকাবিলায় বিআইডাব্লিউটিএ-এর সকল কর্মকর্তা-কর্মচারীর সাপ্তাহিক ছুটি বাতিল করা হয়েছে।
(বি:দ্র:ছবি ও তথ্য সংগ্রহকরা)

About motalib

Check Also

উপজেলা চেয়ারম্যানের মতবিনিময়।।

সংবাদদাতা: আলিফ হোসেন-তানোর-রাজশাহী। অনলাইন ডেস্ক :     রাজশাহীর তানোরের মুন্ডুমালা পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের ময়েনপুর বটতলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *