Home / বিবিধ / জাতীয় মানবাধিকার সমিতির হস্তক্ষেপে জেএসসি পরীক্ষা দেয়া নিশ্চিত হল।।

জাতীয় মানবাধিকার সমিতির হস্তক্ষেপে জেএসসি পরীক্ষা দেয়া নিশ্চিত হল।।

অনলাইন ডেস্ক: একটি দুর্ঘটনায় বাবার পায়ে আঘাত পেয়ে গুরুতর আহত হয় বাবা । সেই থেকে প্রানে বেচে গেলেও একটি পায়ে সমস্যা রয়ে যায়। সে থেকে ভারী কোন কাজ করতে পারেন না। যে কারনে খুব অল্প বেতনে তিনি কুষ্টিয়া বঙ্গবন্ধু মার্কেটের নৈশ প্রহরী। তিন মেয়ের বাবা। বড় মেয়ে চাঁদ সুলতানা মাধ্যমিক বিদ্যালয়ের ৮ শ্রেণীর ছাত্রী, আর মেজ মেয়ে ২য় শ্রেণীর ছাত্রী ও ছোট মেয়ের বয়স ৪ বছর। তিন মেয়ে ও স্ত্রী নিয়ে অভাবের সংসার। বলছিলাম কুষ্টিয়া চরথানাপাড়া এলাকার মৃত কাইজুল ইসলামের ছেলে আলাল হোসেনের কথা।

বড় মেয়ে সুমাইয়া হোসেন এবারের জেএসসি পরীক্ষার্থী। কিন্তু টাকার অভাবে তার পরিক্ষা দেওয়া অনিশ্চিত হয়ে পড়েছে। মাসের বেতন দিতে না পারায় লজ্জায় ঠিকমতো স্কুলে আসে না। এদিকে মেয়ের স্কুলের টাকা পরিশোধ করতে বিভিন্ন জায়গায় ঘুরছে বাবা আলাল হোসেন।

এদিকে আলাল হোসেন স্কুলের প্রধান শিক্ষিকার সাথে কথা বললে তাকে ওই শিক্ষিকা পরিস্কার জানিয়েদিয়েছেন ৩ হাজার ৭০ টাকা না দিলে সুমাইয়া হোসেনের পরিক্ষা দিতে দেওয়া হবে না।

আলাল হোসেন বলেন, আমার তিন মেয়ে‌। আমি ১৩/১৪ বছর আগে এক দূর্ঘটনায় পায়ের সমস্যা হয়। ঠিক ভাবে চলাচল করতে পারি না। কুষ্টিয়া বঙ্গবন্ধু মার্কেটের নৈশ প্রহরী হিসেবে কাজ করি। যেদিন আসি সেই দিন ২শ টাকা পাই। এই টাকার মধ্যে ৫জনের সংসার চালাতে হয়। বাড়ি ভাড়া দিতে হয়। মেয়েটা লেখাপড়া করতে চায়। সে মেধাবী ছাত্রী। কিন্তু টাকার অভাবে এখন তার পড়াশোনা বন্ধ হতে বসেছে। বড়লোকের ছেলে মেয়ে উপবৃত্তি পাই। কিন্তু আমার মত গরীবের মেয়ে টাকার অভাবে লেখাপড়া বন্ধ করে দিতে হয়।

সুমাইয়া হোসেন এর সাথে কথা বললে সে জানান, আমার পরিক্ষার সব প্রস্তুতি নিয়েছি। কিন্তু টাকার অভাবে পরিক্ষা দেওয়াটা অনিশ্চিত হয়ে পড়েছে। আমি পড়াশোনা করতে চায়। কোন কিছু হওয়ায় ইচ্ছে আছে কি না? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, জেএসসি পরীক্ষা দিতে পারবো কিনা সেটাই অনিশ্চিত!

এই বিষয়টি সাংবাদিক জিল্লুর রহমানের কাছ থেকে জানতে পারে বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতি কুষ্টিয়া জেলা শাখার সভাপতি জান্নাতুল ফেরদৌস জিনিয়া, সাধারণ সম্পাদক শাহারিয়া ইমন রুবেল ও অর্থ সম্পাদক শরিফুল ইসলাম শরিফ। সাথে সাথে জানানো হয় বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান মঞ্জুর হোসেন ঈসা কে। মঞ্জুর হোসেন ঈসা দিকনির্দেশনা অনুযায়ী জেলা শিক্ষা অফিস এর সাথে কথা বলে আজ সকালে বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতি কুষ্টিয়া জেলা শাখার নেতৃবৃন্দ মেয়েটির প্রবেশ পত্র হাতে তুলে দিয়ে জেএসসি পরীক্ষা দেয়া নিশ্চিত করেন।

(বি:দ্র: প্রেস বিজ্ঞপ্তি-ছবি-তথ্য-এশিয়া স্বপ্নপুরী ফাউন্ডেশনের উপদেষ্টা,মহাসচিব-এনডিপি,চেয়ারম্যান, জাতীয় মানবাধিকার সমিতি মো: মঞ্জুর হোসেন ঈসা)

About admin

Check Also

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের আবেদন যেভাবে করবেন।।

অনলাইন ডেস্ক :     গত মাসে প্রকাশিত হয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) অধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *