Home / খেলাধুলা / দলগুলো কত প্রাইজমানি পাবে বিশ্বকাপ থেকে।।

দলগুলো কত প্রাইজমানি পাবে বিশ্বকাপ থেকে।।

অনলাইন ডেস্ক :    আরেকটি বিশ্বকাপ দুয়ারে দাঁড়িয়ে।কাতারের মাটিতে বিশ্বকাপের মহারণ মাঠে গড়াতে দীর্ঘ চার বছরেরও বেশি প্রতীক্ষা শেষে আর মাত্র কিছু ঘন্টার বাকি।আয়োজক কাতার আর বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা সকল প্রস্তুতি সম্পন্ন করে ফেলেছে।

বিশ্বকাপের ৮টি স্টেডিয়াম প্রস্তুত হয়ে গেছে।কাতারের সর্বত্র বিশ্বকাপের মহাযজ্ঞকে স্বাগত জানাতে বর্ণিল সাজে সাজানো হয়েছে।কাতারে পৌঁছে গেছে বিশ্বকাপের সোনালি ট্রফি।মরুর বুকের ছোট্ট দেশটিতে বিভিন্ন দেশের ভক্ত সমর্থকরা চলে এসেছে।অনেকগুলো দলও ইতোমধ্যেই চলে এসেছে।বিশ্বকাপের লড়াইয়ে নামা ৩২টি দল শেষ মুহুর্তের প্রস্তুতিতে ব্যস্ত। 

আগামী রোববার (২০ নভেম্বর) থেকে স্বাগতিক কাতার বনাম ইকুয়েডরের মধ্যকার ম্যাচ দিয়ে মাঠে গড়াবে বিশ্বকাপের মহারণ।আরাধ্য ওই সোনালি ট্রফির জন্য লড়াইয়ে নামবে ৩২টি দেশ।শুধু কি ট্রফি,পরবর্তী চার বছরের জন্য বিশ্ব শ্রেষ্ঠত্বের সম্মান আর গৌরব।সঙ্গে আর্থিক পুরষ্কার তো আছেই। 

ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল বিশ্বকাপ।প্রাইজমানিতেও প্রতিফলন দেখা যায় সর্বোচ্চ ব্যয়ের বিশ্বকাপে।আগের যে কোন আসরের চেয়ে এবারের প্রাইজমানি দেওয়া হবে অনেকবেশি পরিমাণেই।কাতার বিশ্বকাপে চ্যাম্পিয়নদল আর্থিক পুরস্কার হিসেবে পাবে৪কোটি ২০ লাখ ডলার,বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৪৩৩ কোটি ৬০ লাখ টাকা। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের চেয়ে এবারের প্রাইজমানি ৪০মিলিয়ন ডলার বেশি।এবারের বিশ্বকাপে রানার্স-আপ দল পাবে ৩কোটি ২০লাখ ডলার।তৃতীয় স্থান অর্জন করা দলপাবে ২কোটি ৬০ লাখ ডলার।চতুর্থস্থানের দল পাবে ২ কোটি ২২ লাখ ডলার।এবারের বিশ্বকাপের সর্বমোট প্রাইজমানি ধরা হয়েছে ৪৪০ মিলিয়ন ডলার।এছাড়া আলাদা পুরস্কার থাকবে আসরের সেরা ফুটবলার,গোলরক্ষক এবং সর্বোচ্চ গোলদাতার জন্যও।

কাতার বিশ্বকাপের প্রাইজমানি চলুন এক নজরে দেখে আসা যাক :

চ্যাম্পিয়ন : ৪ কোটি ২০ লাখ ডলার
রানার্স-আপ : ৩ কোটি ২০ লাখ ডলার
তৃতীয়স্থান অর্জনকারী দল : ২ কোটি ৬০ লাখ ডলার
চতুর্থস্থান অর্জনকারী দল : ২ কোটি ২২ লাখ ডলার
কোয়ার্টারফাইনাল খেলা দল : ১ কোটি ৬০ লাখ ডলার।
নক আউট পর্বে যাওয়া দল : ১ কোটি ২০ লাখ ডলার।
গ্রুপ পর্বে অংশগ্রহণকারী দল :  ৮০ লাখ ডলার।

বিশ্বকাপে অংশ নেওয়া ৩২টি দলই এছাড়াও পাবে অন্তত ২৫ লাখ ডলার করে।

ছবি: সংগৃহীত

About admin

Check Also

এশিয়ার সর্ববৃহৎ গলফ টুর্নামেন্ট ‘বঙ্গবন্ধু কাপ গলফ ওপেন-২০২২’ বাংলাদেশে শুরু হচ্ছে।।

অনলাইন ডেস্ক :    এশিয়ার সর্ববৃহৎ গলফ টুর্নামেন্ট ‘বঙ্গবন্ধু কাপ গলফ ওপেন-২০২২’ বাংলাদেশ গলফ ফেডারেশন ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *