Home / আন্তর্জাতিক / প্রথমবারের মতো নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে পালিত হলো জাতীয় শোক দিবস ।।

প্রথমবারের মতো নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে পালিত হলো জাতীয় শোক দিবস ।।

অনলাইন ডেস্ক:  সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস প্রথমবারের মতো নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে পালিত হলো। জাতিসংঘের সদস্য দেশসমূহের স্থায়ী প্রতিনিধি,কূটনীতিক,জাতিসংঘের কর্মকর্তা,নিউইয়র্কস্থ যুক্তরাষ্ট্রের মানবাধিকার কর্মী,লেখক,চলচ্চিত্র শিল্পী,টিভি উপস্থাপক,ফটোগ্রাফার এবং প্রকৌশলীসহ বিভিন্ন পেশার বিশিষ্টজনেরা স্থানীয় সময় সন্ধ্যা সোয়া ৬টায় জাতিসংঘের কনফারেন্স রুম ৪-এ আয়োজিত এই অনুষ্ঠানে অংশ নেন।জাতির পিতার ৪৪তম শাহাদাতবার্ষিকী এবং জাতীয় শোক দিবস পালনের কর্মসূচি শুরু হয় সকাল ৯টায় স্থায়ী মিশনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মাধ্যমে।মিশনের কর্মকর্তারা এক মিনিট নীরবতা পালন করেন এই সময় ১৫ আগস্টের শহীদদের উদ্দেশে।জাতীয় শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি,প্রধানমন্ত্রী,পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ এবং ১৫ আগস্টের শহীদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করার মাধ্যমে সকালের সংক্ষিপ্ত কর্মসূচি শেষ হয়।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বিকেলে জাতিসংঘ সদর দপ্তরে আয়োজিত শোক দিবসের মূল অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন।জাতির পিতার স্মৃতির প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন এই সময় দেশি-বিদেশি অতিথিরা।এরপর জাতির পিতার জীবন ও কর্ম এবং বাংলাদেশের মহান স্বাধীনতা সংগ্রাম বিশেষ করে আন্তর্জাতিক অঙ্গনে বঙ্গবন্ধুর ভূমিকা তুলে ধরে একটি ভিডিওচিত্র প্রদর্শন করা হয়।আলোচনা অনুষ্ঠানটিতে ‘বঙ্গবন্ধু ও বহুপাক্ষিকতাবাদ’ বিষয়ে কী-নোট স্পিচ প্রদান করেন জাতিসংঘের সাবেক আন্ডার সেক্রেটারি জেনারেল ও জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত আনোয়ারুল করিম চৌধুরী। ভারত,সার্বিয়া ও কিউবার স্থায়ী প্রতিনিধি এবং প্যালেস্টাইনের স্থায়ী পর্যবেক্ষক বক্তব্য দেন।যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান প্রবাসী বাঙালি সম্প্রদায়ের পক্ষে বক্তব্য রাখেন।বঙ্গবন্ধুকে নিয়ে কবিতা ও গান পরিবেশন করা হয় সাংস্কৃতিক পর্বে।

(বি:দ্র: ছবি-তথ্য সংগ্রহকরা)

About admin

Check Also

মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্ট জো বাইডেন।।

অনলাইন ডেস্ক :     অবশেষে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে ডেমোক্র্যাট প্রার্থী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *