Home / জাতীয় / প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিনন্দন জানিয়েছেন জাস্টিন ট্রুডোকে।।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিনন্দন জানিয়েছেন জাস্টিন ট্রুডোকে।।

অনলাইন ডেস্ক: জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টি কানাডায় সোমবার অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে বিজয়ি হয়ে আবরো ক্ষমতায় আসছেন।টানা দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হতে চলেছেন ট্রুডো এই বিজয়ের মাধ্যমে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ট্রুডোকে অভিনন্দন জানিয়েছেন নির্বাচনে বিজয়ী হওয়ায়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিনন্দন বার্তায় বলেন,আমার বিশ্বাস,এই বিজয় আপনার বৈশ্বিক নেতৃত্বের সত্যিকারের স্বীকৃতি। বাংলাদেশ সবসময়ই কানাডার সঙ্গে সম্পর্ককে সর্বোচ্চ গুরুত্ব দেয়।আমি নিশ্চিত আমাদের দু’দেশের মধ্যে বন্ধুবৎসল যে উষ্ণ সম্পর্ক রয়েছে তা সামনের বছরগুলোতে আরও জোরদার হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরো বলেন,১৯৭১ সালে আমাদের মুক্তিযুদ্ধের সময় আপনার বাবা কানাডার তৎকালীন প্রধানমন্ত্রী পিয়ের এলিয়ট ট্রুডোর অমূল্য অবদানকে বাংলাদেশের জনগণ গভীরভাবে স্মরণ করে।তখন থেকে আমাদের জনগণকে সার্বজনীন উদারনৈতিক আদর্শ এবং সাংস্কৃতিক যোগাযোগের মাধ্যমে ঘনিষ্ঠ রেখে চলছি।আপনি ২০১৫ সালে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর থেকে আমাদের সম্পর্ক উল্লেখযোগ্য অগ্রগতি লাভ করেছে।আমরা আপনার প্রতি কৃতজ্ঞ-রোহিঙ্গা সঙ্কট মোকাবিলায় সক্রিয় এবং অব্যাহত সহযোগিতার জন্য।

ট্রুডো জয়ের পর মন্ট্রিলে এক বক্তৃতায় বলেন,কানাডার জনগণ বিভক্তি ও নেতিবাচক দৃষ্টিভঙ্গিকে প্রত্যাখ্যান করেছেন আজকের রাতে।তারা কাটছাঁট ও কৃচ্ছ্রতাকে বাতিল করেছেন।অন্যদিকে তারা অগ্রগতিশীল এজেন্ডাকে সমর্থন করেছেন। তারা জলবায়ু পরিবর্তন রোধে জোরালো পদক্ষেপ দেখতে চান।জনগণের প্রত্যাশা পূরণে কাজ করব আমরা।জাস্টিন ট্রুডোর জন্য গণভোট হিসেবে দেখা হচ্ছিল এবারের নির্বাচনকে।তবে ক্ষমতায় ফিরলেও একক সংখ্যাগরিষ্ঠতা না থাকায় পার্লামেন্টের ওপর নিয়ন্ত্রণ কমে যাবে ট্রুডোর।সেক্ষেত্রে অন্য দলগুলোর শরণাপন্ন হতে হবে তাকে বিভিন্ন আইন পাশ করতে।

জাস্টিন ট্রুডো বিভিন্ন প্রতিশ্রুতির অঙ্গীকারে ২০১৫ সালে দেশটির ২৩তম প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় আসেন।এবারের নির্বাচনে মোট ছয়টি রাজনৈতিক দল অংশ নিয়েছেপ্রায় ৪ কোটি  মানুষের দেশটিতে। ট্রুডো বিরোধীদের সমালোচনার মুখে পড়েছিলেন নির্বাচনী প্রচারণায় নিজের উদার অভিবাসননীতি নিয়ে।তার বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণে ব্যর্থতার অভিযোগ ওঠে জলবায়ু ইস্যুতে।ট্রুডো কিছু বর্ণবাদী ছবির জন্য সমালোচনার মুখে পড়েন কিছুদিন আগে।

About admin

Check Also

উপনির্বাচন-ভোটগ্রহণ চলছে ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনে।।

অনলাইন ডেস্ক :     আজ বৃহস্পতিবার (১২ নভেম্বর) ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনে উপনির্বাচনে।ভোটগ্রহণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *