Home / ঢাকা / বর্জ্য ফেলে পরিবেশ দূষণের দায়ে ডিএনসিসিকে সর্বোচ্চ অর্থদণ্ড দেওয়ার সুপারিশ।।

বর্জ্য ফেলে পরিবেশ দূষণের দায়ে ডিএনসিসিকে সর্বোচ্চ অর্থদণ্ড দেওয়ার সুপারিশ।।

অনলাইন ডেস্ক:  পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সর্বোচ্চ অর্থদণ্ড দেওয়ার সুপারিশ করেছে,আমিনবাজারে ডাম্পিং স্টেশনে বর্জ্য ফেলে পরিবেশ দূষণের দায়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনকে (ডিএনসিসি)।এই সুপারিশ করা হয় বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে।কমিটিকে জানানো হয়,আমিনবাজারে ডিএনসিসির ওই বর্জ্য ডাম্পিংয়ের ল্যান্ডফিলটি পরিবেশ ছাড়পত্র ছাড়াই চলছে।

কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী সাংবাদিকদের জানান,আইন সবার জন্য সমান।ডিএনসিসি পরিবেশ দূষণ করছে। তাদের ওই ডাম্পিং গ্রাউন্ড অবৈধ।পরিবেশ অধিদপ্তর আগেও এই ব্যাপারে চিঠি পাঠিয়েছে,তারা কর্ণপাত করেনি।ওই বর্জ্য স্টেশন বন্ধ করার জন্যও তাদের চিঠি দিতে বলেছে সংসদীয় কমিটি।

তথ্যমতে,সংসদীয় কমিটির বৈঠক সূত্রে জানা গেছে,শুরতে এই প্রকল্পের জন্য স্থানগত ছাড়পত্র পায় সিটি করপোরেশন।তখন ঢাকায় অবিভক্ত সিটি করপোরেশন ছিল। ‘স্থানগত ছাড়পত্র’ হল কোনো এলাকায় কাজ করার জন্য পরিবেশ অধিদপ্তর থেকে পাওয়া ছাড়পত্র।এই ছাড়পত্র পাওয়ার পর প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠানকে ‘এনভায়রনমেন্টাল ইমপ্যাক্ট এসেসমেন্ট’ করে প্রতিবেদন দিতে হয়।সেই প্রতবেদন মূল্যায়ন করে কাজ করার জন্য ছাড়পত্র দেয় পরিবেশ অধিদপ্তর।৫০ একর জমি অধিগ্রহণ করা হলেও বর্তমানে কাজ চলছে ৭৩ একর জমির ওপর।ক্ষতিগ্রস্ত এতে জমির মালিকরাও।সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে অংশ নেন-কমিটির সদস্য,পরিবেশ মন্ত্রী শাহাব উদ্দিন,উপমন্ত্রী হাবিবুর নাহার,মোজাম্মেল হোসেন,দীপংকর তালুকদার,নাজিম উদ্দিন আহমেদ,জাফর আলম,রেজাউল করিম বাবলু ও খোদেজা নাসরিন আক্তার।

About admin

Check Also

বাসে অগ্নিসংযোগের ঘটনায় আটক ১০জন।।

অনলাইন ডেস্ক :     অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে রাজধানীতে হঠাৎ করে ৯টি স্থানে বাসে।ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *