Home / বিবিধ / বিবিসির সেরা ১০০ নারীর তালিকায়-বাংলাদেশের রোহিঙ্গা ক্যাম্পে জন্ম নেওয়া জেসমিন আক্তার।।

বিবিসির সেরা ১০০ নারীর তালিকায়-বাংলাদেশের রোহিঙ্গা ক্যাম্পে জন্ম নেওয়া জেসমিন আক্তার।।

অনলাইন ডেস্ক: বিবিসি প্রকাশ করেছে সারা বিশ্বে ২০১৯ সালে আলোচিত ও প্রভাবশালী ১০০ নারীর তালিকা।বাংলাদেশের রোহিঙ্গা ক্যাম্পে জন্ম নেওয়া জেসমিন আক্তার এই তালিকায় স্থান করে নিয়েছেন।

বাংলাদেশে জন্ম নেওয়া একজন রোহিঙ্গা নারী জেসমিন।তার পরিবার মিয়ানমার থেকে পালিয়ে এসে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে আশ্রয় নিয়েছিল।এই ক্যাম্পেই জেসমিনের জন্ম।জন্মের পরই তার বাবা মারা যান।এক সময় জেসমিন শরণার্থী হিসেবে যুক্তরাজ্যে যান।সেখানে ক্রিকেট খেলায় পারদর্শীতার জন্য বেশ সুনাম কুড়ান।ব্রিটেনের ব্র্যাডফোর্ড শহরে জেসমিন ও তার বন্ধুরা মিলে এশীয় বংশোদ্ভূত মেয়েদের একটি ক্রিকেট দল গড়ে তোলেন।এই বছর প্রথমবারের মত ‘স্ট্রিটচাইল্ড ক্রিকেট ওয়ার্ল্ডকাপ’ অনুষ্ঠিত হয়। মানব সেবার উদ্দেশ্যে আয়োজিত এই টুর্নামেন্টে জেসমিন ইংল্যান্ড দলের হয়ে অংশ নেন।জেসমিন বিবিসির তালিকায় স্থান পান এর স্বীকৃতিস্বরূপ।

জেসমিনের সঙ্গে তালিকায় স্থান পাওয়া আরও কয়েকজনের মধ্যে অন্যতম হচ্ছেন,জলবায়ু পরিবর্তন রোধে আন্দোলনকারী সুইডিশ তরুণী গ্রেটা থুনবার্গ,ভারত শাসিত কাশ্মীরের’আয়রন গার্ল’ খ্যাত পারভীনা আহাঙ্গার,রাশিয়ার দুর্নীতিবিরোধী কর্মী লিউবভ সোবেল ও ইরানের অ্যাথলেট কিমিয়া আলিজাদেহ।প্রতিবছর সারা বিশ্ব থেকে ১০০ জন নারীকে বাছাই করে তালিকা প্রকাশ করে বিবিসি পরিবেশ,শিক্ষা, নেতৃত্ব,সৃষ্টিশীলতা,খেলাধুলা ও ব্যক্তিত্ব এই ছয়টি বিভাগে অবদানের জন্য।

বি: দ্র: ছবিটি সংগ্রহকরা

About admin

Check Also

আগামীকাল বুধবার থেকে কঠোর লকডাউনে পণ্য পরিবহনে চালু করা হবে বিশেষ ট্রেন।।

অনলাইন ডেস্ক :    রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুল ইসলাম সুজন জানিয়েছেন,করোনাকালীন সময়ে পণ্যবাহী ট্রেনের পাশাপাশি কৃষিজাত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *