Home / সম্পাদকীয় / শহীদ শেখ রাসেলের আজ জন্মদিন।।

শহীদ শেখ রাসেলের আজ জন্মদিন।।

অনলাইন ডেস্ক:  আজ (শুক্রবার)স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের জন্মদিন। তিনি জন্মগ্রহণ করেন ১৯৬৪ সালের ১৮ অক্টোবর ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু ভবনে। মানবতার শত্রু ঘৃণ্য ঘাতকদের নির্মম বুলেটের হাত থেকে রক্ষা পাননি বঙ্গবন্ধুর এই শিশুপুত্র শেখ রাসেল ১৯৭৫ সালের ১৫ আগস্ট । নরপিশাচরা নিষ্ঠুরভাবে তাকেও হত্যা করে সেদিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে।

বৃহস্পতিবার দুপুরে প্রধানমন্ত্রী তার কার্যালয়ে এক অনুষ্ঠানে শেখ রাসেলের ৫৬তম জন্মদিন উপলক্ষ্যে স্মারক প্রকাশনা ‘হূদয় মাঝে শেখ রাসেল’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গ্রন্থটির উপদেষ্টা সম্পাদক এবং যুব ও ত্রীদ্ধড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি এবং গ্রন্থের সম্পাদক ও কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত ও প্রকাশক ইয়াসিন কবির জয়।

এছাড়া অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এবং প্রধানমন্ত্রীর স্ক্রিপ্ট রাইটার মো. নজরুল ইসলাম । শেখ রাসেলের ৫৬তম জন্মদিন উপলক্ষ্যে শেখ রাসেলের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপনে গ্রন্থটি প্রকাশ করেছে জয়ীতা প্রকাশনী সংস্থা। ৯২ পৃষ্ঠার এই গ্রন্থটিতে প্রায় একশ’ টি ছবি স্থান পেয়েছে। যার অধিকাংশই দুর্লভ। মৃত্যুকালে শেখ রাসেল ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন। বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিরা তাকে হত্যা করে বঙ্গবন্ধুর উত্তরাধিকার নিশ্চিহ্ন করতে চেয়েছিল। ইতিহাস সাক্ষ্য দেয় তাদের সেই অপচেষ্টা ব্যর্থতায় পর্যবসিত হয়েছে।প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয়ে বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শহিদ শেখ রাসেলের ৫৬তম জন্মদিনের স্মারক প্রকাশনা ‘হূদয় মাঝে শেখ রাসেল’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন  বৃহস্পতিবার।

বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের জন্মদিন উপলক্ষ্যে আওয়ামী লীগ আজ শুক্রবার সকাল ৮টায় বনানী কবরস্থানে ১৫ আগস্টে নিহত সব শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে। এছাড়াও দলের অন্যান্য সহযোগী, ভ্রাতৃপ্রতিম সংগঠন এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের উদ্যোগে আজ বিকাল ৪টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দাবা, চিত্রাঙ্কন ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ী, এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত ছাত্রছাত্রীদের মধ্যে পুরস্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন।এক বিবৃতিতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন উপলক্ষ্যে আয়োজিত বিভিন্ন কর্মসূচি যথাযোগ্যভাবে পালন করার জন্য দলীয় নেতাকর্মী, সমর্থক, শুভানুধ্যায়ী ও সর্বস্তরের জনগণের প্রতি অনুরোধ জানিয়েছেন।

About admin

Check Also

২০২০ আলোচিত ঘটনা।।

অনলাইন ডেস্ক :    ২০২০ শেষ হলো।২০২০ কেটেছে আনন্দ,উৎকণ্ঠা,ভীতি আর ঘরবন্দি জীবন এসব নিয়েই।এই বছরে একদিকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *