Home / রাজশাহী / শিক্ষার্থীদের টিফিনের টাকায় সবুজের জয়গান।।

শিক্ষার্থীদের টিফিনের টাকায় সবুজের জয়গান।।

 সংবাদদাতা: মোঃ সাইফুল ইসলাম রায়হান,চারঘাট রাজশাহী।

অনলাইন ডেস্ক: ‘এসো মিলি প্রাণে প্রাণে,সবুজের জয়গানে’ এই শ্লোগান সামনে রেখে বৃক্ষ রোপণ কর্মসূচি’র অংশ হিসেবে রাজশাহীর বাঘা উপজেলার ১৪৬ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের একদিনের টিফিনের পয়সা বাঁচিয়ে ফুল, ফল, কাঠ ও ঔষধি জাতের ৫০ হাজার গাছের চারা রোপন করা  হয়েছে।

পরিবেশের ভারসাম্য রক্ষায়  শিক্ষার্থীদের একদিনের টিফিনের টাকা বাঁচিয়ে ওই টাকায় গাছের চারা কিনে নিজের শিক্ষা প্রতিষ্ঠান ও বাড়ির আঙিনায় রোপণ করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে উপজেলার শিক্ষার্থীরা।

সোমবার (১৬-৯-১৯) শিক্ষক-শিক্ষার্থীদের অংশ গ্রহণে একযোগে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন ঘোষণা করেণ উপজেলা নির্বাহি অফিসার শাহিন রেজা।

জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকারেলায় ও বিশ্ব ওজোন দিবস উপলক্ষে শিক্ষার্থীদের একদিনের টিফিনের পয়সা বাঁচিয়ে ৫০ হাজার গাছের চারা রোপণ কর্মসূচি’র  উদ্বোধন ঘোষনা করা হয়।

শিক্ষার্থীদের এমন কাজে উদ্বুদ্ধ করে বাঘা মডেল উচ্চ বিদ্যালয় মাঠে এর আয়োজন করে বাঘা উপজেলা প্রশাসন । উপস্থিত ছিলেন বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান  এ্যাভোকেট লায়েব উদ্দীন লাভলু,   অধ্যক্ষ মোজাম্মেল হক,বাংলাদেশ আওয়ামী বাঘা উপজেলা শাখার সাধারণ সম্পাদকআশরাফুল ইসলাম বাবুল, মাধ্যমিক শিক্ষা অফিসার আরিফুল ইসলাম ,উপজেলা শিক্ষা অফিসার এবিএম সানোয়ার হোসেন,শিক্ষক সমতির সভাপতি আনজাুল ইসলামসহ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান,তাদের কাছ থেকে  পাঁচ টাকা/দশ টাকা করে নেয়া হয়েছে। ওই টাকায় চারা কিনে আমাদের দেওয়া হয়েছে। সেই চারা বাড়ির অঙ্গিনায় লাগিয়েছে তারা।

শাহদৌলা সরকারি কলেজের অধ্যক্ষ মোজাম্মেল হক জানান,তার কলেজ থেকে দুই হাজার গাছের চারা কিনে দিয়েছেন। তবে শিক্ষার্থীদের কাছ থেকে টাকা না নিয়ে নিজেরাই এর ব্যবস্থা করেছেন।

পরিবেশের ভরসাম্য রক্ষার পাশাপাশি ফুল, ফল, কাঠ ও ঔষধি গাছের চাহিদা রক্ষায় প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে তাদের একদিনের টিফিনের টাকা বাঁচিয়ে এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন, উপজেলা নির্বাহি অফিসার শাহিন রেজা।

About admin

Check Also

রাজশাহীর বাঘায় স্বাস্থ্যবিধি না মানায় বাড়ছে ঝুঁকি।।

মোঃ সাইফুল ইসলাম রায়হান-রাজশাহী। অনলাইন ডেস্ক :     রাজশাহী বাঘা স্বাস্হ্যবিধি না মানায় বাড়ছে ঝুঁকি। দ্বিতীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *