Home / বিবিধ / ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর ইলিশ মাছ আহরণ,পরিবহন,মজুদ,ক্রয়-বিক্রয় নিষিদ্ধ।।

১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর ইলিশ মাছ আহরণ,পরিবহন,মজুদ,ক্রয়-বিক্রয় নিষিদ্ধ।।

অনলাইন ডেস্ক :     ইলিশ মাছ আহরণ,পরিবহন,মজুদ,ক্রয়-বিক্রয় নিষিদ্ধ করা হয়েছে সারা দেশে ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর।এই নিষেধাজ্ঞা কার্যকর হবে মঙ্গলবার মধ্যরাত থেকে।মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় প্রতি বছরের মতো এ বছরও ইলিশের প্রজনন নির্বিঘ্ন করতে এই পদক্ষেপ নিয়েছে।

নানা উদ্যোগ নেওয়া হয়েছে নিষেধাজ্ঞা কার্যকর ও এ সময়ে জেলেদের সহায়তা দিতে। সিদ্ধান্ত নেওয়া হয়েছে ২২ দিন গভীর সমুদ্রে বাংলাদেশ নৌবাহিনী ও সমুদ্র মোহনায় কোস্ট গার্ডের টহল জোরদার করার।এ ছাড়া মসজিদে জুমার নামাজের খুতবায় ইমামেরা আলোচনা করবেন মা ইলিশ রক্ষার গুরুত্ব ও আইন ভঙ্গের শাস্তির বিষয়ে।

সচিবালয়ে সোমবার সংবাদ সম্মেলন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম করে বলেন,আশ্বিন মাসের পূর্ণিমাকে ভিত্তি ধরে মৎস্য সংরক্ষণ আইন সংশোধন করে ইলিশ আহরণ নিষিদ্ধের সময়সীমা ২২ দিন করা হয়েছে মা ইলিশ রক্ষায় ইলিশের বিজ্ঞানভিত্তিক প্রজনন সময় বিবেচনায় নিয়ে।দেশের জলসীমায় এ সময় মা ইলিশ আহরণ করতে দেওয়া হবে না কোনোভাবেই।  কাউকে মাছ ধরতে দেওয়া হবে না মা ইলিশ থাকতে পারে এমন নদীতে।যেন কোনো নৌকা বা জাহাজ ইলিশ ধরতে না পারে নৌ-পুলিশ ও কোস্টগার্ডের টহলের পাশাপাশি অত্যাধুনিক উপায়ে মনিটর করা হবে।

*প্রতীকী-ফাইল ছবি*

About admin

Check Also

নৌবাহিনী কর্মকর্তাকে সস্ত্রীক মারধরের ঘটনায় গ্রেফতার ২জন।।

অনলাইন ডেস্ক :     হাজী সেলিমের ছেলে এরফান সেলিমকে র‍্যাব গ্রেফতার করেছে রবিবার রাতে এমপি পুত্রের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *