Home / শিক্ষা / ২০২১ শিক্ষাবর্ষে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির সংশোধিত নীতিমালা প্রকাশ।।

২০২১ শিক্ষাবর্ষে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির সংশোধিত নীতিমালা প্রকাশ।।

অনলাইন ডেস্ক :    শিক্ষা মন্ত্রণালয় সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২০২১ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির সংশোধিত নীতিমালা প্রকাশ করেছে।প্রথম শ্রেণিতে ন্যূনতম ৬ বছর বয়সী শিক্ষার্থীরা শুধু লটারিতে ভর্তির কথা বলা হয়েছে।পরীক্ষায় ভর্তি হবে ২য় থেকে ৯ম শ্রেণি পর্যন্ত।১৭০ টাকা নির্ধারণ করা হয়েছে ভর্তি ফরমের মূল্য।

ওয়েবসাইটে প্রকাশ করা হয় বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. মাহবুব হোসেন স্বাক্ষরিত নীতিমালাটি। নির্দেশনায় বলা হয়েছে,ঢাকা মহানগরীর স্কুলের ক্ষেত্রে আশপাশ এলাকা কোটা হিসেবে বিবেচিত হবে।৪০ শতাংশ কোটা থাকবেআশপাশের এলাকার শিক্ষার্থীদের জন্য।সবার জন্য উন্মুক্ত থাকবে অবশিষ্ট ৬০ শতাংশ আসন।এর মধ্যে প্রাথমিক বিদ্যালয় শিক্ষার্থীদের জন্য ১০ শতাংশ,৫ শতাংশ মুক্তিযোদ্ধা,২ শতাংশ প্রতিবন্ধী, শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারী এবং ২ শতাংশ কোটা থাকছে শিক্ষক-কর্মচারীর সন্তানের জন্য।

নীতিমালায় রয়েছে শিক্ষার্থীর বয়স,ভর্তি পরীক্ষার তারিখ ও সময় নির্ধারণ,ভর্তি পরীক্ষার পদ্ধতি, বিদ্যালয়গুলো ক্লাস্টার বিভক্তিকরণ,ভর্তির আবেদন ফরম,উত্তরপত্র মূল্যায়ন,ফলাফল তৈরিসহ বিভিন্ন দিকনির্দেশনা।ভর্তির ফরম পাওয়া যাবে বিদ্যালয়ের অফিসে এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর,ডিসি অফিস,বিদ্যালয়ের ওয়েবসাইটে।১৭০ টাকা মূল্য ধরা হয়েছে এবার ভর্তির আবেদন ফরমের।শিক্ষা মন্ত্রণালয়ের নির্ধারিত থেকে বেশি হবে না সেশন চার্জসহ ভর্তি ফি।ভর্তি পরীক্ষা ৫০ নম্বরের মধ্যে হবে দ্বিতীয়-তৃতীয় শ্রেণি পর্যন্ত।

*ফাইল ছবি*

About admin

Check Also

মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা বাতিল।।

অনলাইন ডেস্ক :     বার্ষিক পরীক্ষা বাতিল করা হয়েছে এ বছর মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের।এ তথ্য জানান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *