Home / জাতীয় / ২ কিলোমিটার দৃশ্যমান-স্বপ্নের পদ্মা সেতু…

২ কিলোমিটার দৃশ্যমান-স্বপ্নের পদ্মা সেতু…

অনলাইন ডেস্ক: ১৩তম স্প্যান বসানো হয়েছে ১৪ ও ১৫ নম্বর পিলারের উপর পদ্মা সেতুর মাওয়া প্রান্তে।সেতুর ১৯৫০ মিটার প্রায় ২ কিলোমিটার দৃশ্যমান হয়েছে স্প্যানটি বসানোর ফলে।দেশি-বিদেশি প্রকৌশলীদের চেষ্টায় সফলভাবে স্থাপন করা হয়,স্প্যানটি মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে,শনিবার সকাল ৯টা ৫৫ মিনিটের দিকে  ১৪ ও ১৫ নম্বর পিলারের ওপর।গতকাল শুক্রবার সকালে এ কাজ শুরু করার পর দুপুরে তা স্থগিত করা হয়।প্রকল্পের সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির বলেন,নদীতে প্রচন্ড স্রোত থাকায় মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে পিলারের উদ্দেশ্যে স্প্যান দেরিতে রওনা দেয়।ফলে শুক্রবার আর স্প্যান বসানোর যথেষ্ট সময় নেই।কারণ পজিশন ঠিক করতে পর্যাপ্ত আলো না পাওয়া গেলে স্প্যান বসানো যাবে না।স্প্যান বসানো হবেআজ।গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টায় ১৪ ও ১৫তম পিলারে বসানোর উদ্দেশ্যে,ভাসমান ক্রেন তিয়ান ই-মুন্সীগঞ্জের মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যান ৩বি নিয়ে রওনা হয়।গত বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টায় স্প্যানটি নিয়ে রওনা হওয়ার কথা ছিল।এই স্প্যানটি বসানোর তারিখ পরিবর্তন করা হয়েছে আগেও কয়েক দফায়।স্প্যানটি নির্দিষ্ট সময়ে বসানো যায়নি মূলত প্রতিকূল আবহাওয়ার কারণে।

পদ্মা সেতুর নদীশাসন কাজের বর্তমান অগ্রগতি ৫৫ শতাংশ। সেতুর ২৫টি পিলারের কাজ সম্পন্ন হয়েছে ৪২টি পিলারের মধ্যে।চলমানবাকি ১১টি পিলারের কাজ।২৩৬টি পাইল ড্রাইভিং সম্পন্ন সেতুর মূল ২৬২টি পাইলের মধ্যে।পাইলের কাজ চলছে২৬টি ।আরও ছয়টি পিলারের কাজ সম্পন্ন হবে আগামী জুনের মধ্যে।সম্পূর্ণ হবে পদ্মা সেতুর সবগুলো স্প্যান বসানোর কাজ আর মাত্র ২৮টি স্প্যান বসলেই।আজ বসানো সম্পন্ন হলো তৃতীয় মডিউলের দুই নম্বর স্প্যানটি।

(বি:দ্র:ফাইলছবি-তথ্য সংগ্রহকরা)

About admin

Check Also

সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আব্দুল মতিন খসরুর মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক প্রকাশ।।

অনলাইন ডেস্ক :    রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ,প্রধানমন্ত্রী শেখ হাসিনা-সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নবনির্বাচিত সভাপতি ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *