Home / সিলেট / ৭০০তম ওরস শুরু হয়েছে সিলেটে হযরত শাহজালাল (রহ.)-এর মাজারে ।।

৭০০তম ওরস শুরু হয়েছে সিলেটে হযরত শাহজালাল (রহ.)-এর মাজারে ।।

অনলাইন ডেস্ক: ৭০০তম ওরস শুরু হয়েছে সিলেটে হযরত শাহজালাল (রহ.)-এর মাজারে।গিলাফ চড়ানোর মধ্য দিয়ে ওরসের আনুষ্ঠানিকতা শুরু হয়মঙ্গলবার সকাল পৌনে ১০টায়।দুই দিনব্যাপী ওরস শেষ হবে বুধবার ভোরে আখেরি মোনাজাত ও শিরণি বিতরণের মধ্য দিয়ে।হযরত শাহাজালালের মাজার ভক্ত-আশেকানদের মিলনমেলায় পরিণত হয়েছে ওরসকে কেন্দ্র করে।পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করেছে আইনশৃঙ্খলা বাহিনী।নগরের বেশ কিছু সড়কে যানচলাচলে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে জনগণের চলাচলের সুবিধার্তে।সকাল সাড়ে ১০টা। লাল সালু মাথায় বেঁধে দলবদ্ধ হয়ে বাদ্যযন্ত্র বাজিয়ে মাজার প্রাঙ্গণের দিকে এগোচ্ছিলেন কয়েকজন ভক্ত আশেকান।এই সময় ‘লালে লাল বাবা শাহজালাল’ ধ্বনিতে মুখর হয় মাজার এলাকা।এভাবে দলে দলে মাজারে আসছেন ভক্ত আশেকানরা।গিলাফ চড়ানোর জন্য ভিড় করেছেন ভক্তরা আজ সকাল থেকে।দেশের বিভিন্ন স্থানের ভক্তরা সিলেট আসতে শুরু করেন গত রোববার থেকেই।

শাহজালাল মাজার কর্তৃপক্ষ প্রথমে মাজারে গিলাপ চড়ায় সকাল পৌনে ১০টায়।মাজারে গিলাফ দেওয়া হয়েছে সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষ থেকে।মাজারে গিলাপ চড়াবেন ভক্ত-আশেকানরা সন্ধ্যা ৬টা পর্যন্ত।এরপরই শুরু হবে পশু জবাই।৪৫টি গরু ও ৯০টি খাসি দান হিসেবে পাওয়া গেছে সোমবার বিকেল পর্যন্ত। রাতে খতমে সফিনা,কোরআনখানি এবং রাত ২টা পর্যন্ত জিকির চলবে।দুই দিনব্যাপী ওরসের আনুষ্ঠানিক সমাপ্তি হবে বুধবার ভোর ৩টায় আখেরি মোনাজাত শেষে শিরনি বিতরণের মধ্য দিয়ে।মাজার কমিটি সূত্রে জানা যায়,ভক্ত-আশেকানদের সমন্বয়ে দুই হাজারের বেশি স্বেচ্ছাসেবক নিরাপত্তাকর্মী হিসেবে কাজ করছেন ওরসে আগত অতিথিদের নিরাপত্তা নিশ্চিত করতে।এছাড়া ওরসে কেউ অসুস্থ হয়ে পড়লে তাৎক্ষণিক চিকিৎসার জন্য মেডিকেল টিমের পাশাপাশি ফায়ার সার্ভিস,বিদ্যুৎ বিভাগের আলাদা টিম মাজার এলাকায় সার্বক্ষণিক উপস্থিত রয়েছে। এছাড়াও সার্বক্ষণিক নিরাপত্তায় কাজ করে যাচ্ছে পুলিশ।

তথ্যমতে,জানাযায়-সিলেট নগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (গণমাধ্যম) জেদান আল মুসা বলেন,পুলিশ ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে যেকোনো ধরণের অপ্রীতিকর ঘটনা এড়াতে।সহস্রাধিক পুলিশ মোতায়েন করা হয়েছে সার্বিক নিরাপত্তায়।মহানগর পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারাও তৎপর রয়েছেন মাঠ পর্যায়ের পুলিশের পাশাপাশি। রয়েছে সাদাপোশাকে পুলিশও। (বি:দ্র: ফাইল ছবি-তথ্য সংগ্রহকরা)

About admin

Check Also

হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার ত্রিপুরা সীমান্তবর্তী সাতছড়ির গভীর জঙ্গল থেকে আবারও রকেট লঞ্চারের গোলা উদ্ধার।।

অনলাইন ডেস্ক :    আবারও রকেট লঞ্চারের গোলা উদ্ধার করা হয়েছে হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার ত্রিপুরা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *