Home / সদ্য সংবাদ / আগামী ৭ নভেম্বর একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন।।

আগামী ৭ নভেম্বর একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন।।

অনলাইন ডেস্ক: আগামী ৭ নভেম্বর বৃস্পতিবার বিকাল সোয়া ৪টায় শুরু হবে একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন।আজ বুধবার সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এই অধিবেশন আহ্বান করেছেন।

সংসদ সচিবালয় থেকে জানানো হয়,এটি হবে সংক্ষিপ্ত অধিবেশন।সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে এই অধিবেশন আহবান করা হয়েছে।সংবিধান অনুযায়ি জাতীয় সংসদের এক অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন বসতে হবে।ফলে এই অধিবেশন ৫ থেকে ৭ কার্যদিবস পর্যন্ত চলতে পারে। এই অধিবেশনের কার্যকাল এবং কার্যক্রম নির্ধারণ করা হবে আগামী ৭ নভেম্বর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিতব্য কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে।

গত ৮ সেপ্টেম্বর বর্তমান সংসদের চতুর্থ অধিবেশন শুরু হয়ে গত ১২ সেপ্টেম্বর শেষ হয়।সংসদের সবচেয়ে স্বল্পকালীন ৪ কার্যদিবসের অধিবেশন ছিল এটি।এর আগে সবচেয়ে স্বল্পকালীন অধিবেশন ছিল ৫ কার্যদিবসের।স্বল্পকালীন ওই অধিবেশনে মোট ৫টি বিল উত্থাপন করা হয়।আর গুরুত্বপূর্ণ বিল পাস করা হয় একটি।

এছাড়া প্রধানমন্ত্রীর উত্তর দানের জন্য ৭০টি প্রশ্নের মধ্যে ১৮টির তিনি উত্তর দেন ওই অধিবেশনে।আর মন্ত্রীদের জন্য ১ হাজার ৫৫৩টি প্রশ্নের মধ্যে ৪৫২টির উত্তর দেওয়া হয়।এছাড়া ৭১ বিধিতে ১৫৮টির নোটিশের মধ্যে গৃহীত ৩টি নোটিশ আলোচিত হয়।আর আলোচিত হয় ৭১ক বিধিতে ৩০টি নোটিশ।

About admin

Check Also

রাজধানীর বেশ কয়েকটি এলাকায় বৃহস্পতিবার গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।।

অনলাইন ডেস্ক :    রাজধানীর বেশ কয়েকটি এলাকায় গ্যাস পাইপলাইনের জরুরি মেরামত কাজের জন্য বৃহস্পতিবার (৩০ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *